সিএসইতে প্রোগ্রামিং শেখার আসলে কতটা গুরুত্বপূর্ণ?

কেউ যখন ভার্সিটিতে সিএসই তে ভর্তি হয়, তখন একেকজন একেক স্বপ্ন বা লক্ষ্য নিয়ে ভর্তি হয়। কেউ হয়ত চায় পড়াশুনা শেষ করে দেশের কোনো একটা সফটওয়ার কম্পানিতে জব করবে, এসির মধ্যে বসে ৯-৫টা অফিস করবে, লাইফ স্যাটেল্ড। কারো আবার লক্ষ্য থাকে টপ টেক জায়েন্ট এর মত কম্পানীতে জব করবে। কেউ আবার হতে চায় রিসার্চার বা গবেষক। অনেকে আবার শিক্ষাকতার প্রফেশন পছন্দ। কারো কারো লক্ষ্য থাকে স্টার্টাপ বা এন্ট্রারপ্রেনিউরশিপ এর দিকে যাওয়া, কেউ বা ফ্রিল্যান্সিং। এদের মধ্যে ২-১জন থাকে যারা আগে প্রোগ্রামিং কিছুটা বা অনেকটা করে এসেছে, এবং প্রোগ্রামিং এর প্রতি প্যাশন থেকেই সিএসই তে ভর্তি হয়েছে।

অনেকে ডাটা সাইন্টিস্ট হতে চায়, কেউ হতে চায় এআই বা মেশিন লার্নিং ইঞ্জিনিয়ার। কারো আবার ব্লকচেইন এ ইন্টারেস্ট, তো কেউ ভাবে সে হবে দেশ সেরা হ্যাকার বা সাইবার সিকিউরিটি এক্সপার্ট।

কেউ আবার লক্ষ্য উদ্দেশ্যহীন ভাবে পারিবারিক প্রেশারে, কিনবা বন্ধবান্ধব সবাই সিএসই পড়ছে তাই পড়ছি, কিনবা সবাই বলছে যে সিএসই তে পড়লে ক্যারিয়ার স্যাটেল্ড এই ধারনা থেকেই সিএসই তে ভর্তি হয়। কেউ আব্র খুশিতে ঠেলার ঘুরতেও ভর্তি হয়ে যায় :”)।

—————————————

সবার লক্ষ্য উদ্দেশ্য ভিন্ন ভিন্ন হলেও সবার জন্য একটা জিনিস কিন্তু কমন। সেটা হচ্ছে সিএসই তে ভর্তি হওয়া মানে হচ্ছে তোমাকে প্রোগ্রামিং করতেই হবে এবং প্রোগ্রামিং করতে হলে প্রোগ্রামিং শিখতে হবে। এটাই হচ্ছে কোর স্কিল।

প্রোগ্রামিং না শিখলে সি এস সি লাইফ এ অনেক বেশি পীড়া খেতে হবে, ২-১টা অপসন, যেমন নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং বা হাই সিজি মেনটেইন করে টিচিং প্রফেশন এর দিকে সুইচ করা ছাড়া ক্যারিয়ার এর অধিকাংশ পথ ই বন্ধ হয়ে যাবে!

এছাড়া ইউনিভার্সিটির পরাশুনা ধীরে ধীরে হতে থাকবে প্রচুর পীড়াদায়ক! কারণ ইউনিভার্সিটি তে অন্তত ডজন খানেক কোর্স এই প্রোগ্রামিং নলেজ ডাইরেক্টলি কাজে লাগে।

তাই ইউনিভার্সিটির শুরু থেকেই প্রোগ্রামিং শেখা তাকে খুবই গুরুত্বের সাথে নেয়া উচিত। নয়তোবা গ্রাডুয়েশন এর আগ দিয়ে বা যখন আরো অ্যাডভান্স বিষয় দেখার সময় হবে তখন আমাকে এই কোর বিষয় গুলা শেখার পেছনে দৌড়াতে হবে।

—————————————

কিন্তু প্রশ্ন হচ্ছে প্রোগ্রামিং শিখবটা কিভাবে? কয়টা প্রোগ্রামিং ল্যাঙ্গুএয়েজেই বা শিখবো? শেখার রোডম্যাপ টাই বা কি হবে? এই বিষয় গুলো নিয়ে কথা হবে পরের কোনো ব্লগ এ!

আপনাদের প্রোগ্রামিং শেখার এই জার্নিটি সহজ করতে যুক্ত হতে পারেন q-bit এর upcoming c programming bootcamp এর free class গুলো করার মাধ্যমে। এছাড়াও আপনার বন্ধুদের সাথে আমাদের লিখা গুলো শেয়ার করতে পারেন বা আমাদের গ্রূপ এ তাদের এড করতে পারেন। একা শেখার থেকে বন্ধুদের সাথে অবশ্য ই অনেক বেনিফিসিয়াল।

Write your comment Here